নোবেল জয়ী মনোবিজ্ঞানী “ড্যানিয়েল ক্যানম্যান” বেঁচে থাকবেন আমাদের হৃদয়ে।

0
1296

অক্টোবরে, প্রিন্সটন ইউনিভার্সিটির মনোবিজ্ঞানী ড্যানিয়েল ক্যানম্যান (পিএইচডি), অর্থনৈতিক তত্ত্বে মানসিক অর্ন্তদৃষ্টি প্রয়োগের ক্ষেত্রে, বিশেষ করে অনিশ্চয়তার অধীনে বিচার এবং সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তার যুগান্তকারী কাজের জন্য অর্থনীতিতে নোবেল স্মারক পুরষ্কার লাভ করেন

ড্যানিয়েল ক্যানম্যান অগ্রণী গবেষণা ও তাত্ত্বিক কাজের জন্য স্বীকৃত, যা তিনি  তার সহকর্মী আমোস টিভারস্কি, পিএইচডি, এর সঙ্গে পরিচালনা করেন; আমোস টিভারস্কি ১৯৯৬ সালে মারা যান।

 যদিও আমোস টিভারস্কি’র নাম ঘোষণায় (স্বীকৃত) ছিল,তবুও র‌্যয়াল সুইডিস একাডেমি অব সায়েন্স তাকে মরোনোত্তর পুরস্কার দেয় নি।

পুরস্কার ঘোষণার দিন ক্যানম্যান বলেছিলেন “নিশ্চিতভাবে, আমরা একসাথে পুরস্কার পেতাম।আমি আমার আনন্দের মাঝে এক চিলতে ছায়া দেখতে পাচ্ছি যা আমি অনুভব করছি এবং যা আমার আনন্দকেও ছাড়িয়ে যাচ্ছে”।

তাদের দলের তথ্য ঐতিহ্যগত অর্থনৈতিক তত্ত্বের কিছু অনুমানের বিপরীত,যা মানুষ তাদের স্ব-আগ্রহের উপর ভিত্তি করে যুক্তিসম্মত মতের সৃষ্টি করে-এটা দেখিয়ে যে,মানুষ তাদের জটিল সিন্ধান্ত নেবার কারণ সম্পূর্ণভাবে  বিশ্লেষণ করতে  বার বার ব্যর্থ হচ্ছে।অন্যদিকে, মানুষ স্বভাবতই তাদের সিন্ধান্ত গ্রহনে বিচারবুদ্ধিভিত্তিক বিশ্লেষণের চেয়ে চলতি নিয়মকেই বেশি প্রাধান্য দিয়ে থাকে, এবং তারা সততা, অতীত অভিজ্ঞতা, ও বিতৃষ্ণা হীনতার উপর ভিত্তি করে সিন্ধান্তগুলো নিয়ে থাকে,যে বিষয়গুলো  অর্থনীতিবিদরা ঐতিহ্যগতভাবেই অগ্রাহ্য করে আসছে।

উদাহরণস্বরুপ তারা পেয়েছিল, মানুষের সিন্ধান্তগুলো আশে পাশের পরিবেশ পরিস্থিতির গঠন কাঠামো দ্বারা দারুনভাবে নিয়ন্ত্রিত হয়।

যখন ক্যানম্যান এবং টিভারস্কি কাল্পনিকভাবে সিন্ধান্ত নেওয়ার জন্য মানুষের কাছে জানতে চাচ্ছিলেন কোন কার্যপ্রনালি একটা রোগ উপশম করতে পারে, তখন অধিকাংশ মানুষ যে কার্যপ্রনালিকে শ্রেয় মনে করেছিলেন সেখানে ৮০ শতাংশ মানুষকে রক্ষা করবে এবং বাকী ২০ শতাংশ মানুষকে মেরে ফেলবে।

তারা সাদৃশ্যপূর্ণ অর্থনৈতিক আচরণকে উত্তমরূপে ব্যাখ্যা প্রদানের জন্য অর্থনৈতিক মডেল ‘প্রতাশ্যা তত্ত্ব (Prospect theory)’গঠন করলেন যা ঐতিহ্যবাহী মডেলের জন্য অত্যন্ত বিরোধপূর্ণ যেমন বড় শেয়ার বাজারে আপাতদৃষ্টিতে বিনা উস্কানিতে অস্থিরতার সৃষ্টি হয় কেন অথবা মানুষ কেন একটি দূরবর্তী দোকান চালাতে একটি ছোট ক্রয়ের উপর কয়েক ডলার সংরক্ষণ করে, কিন্তু দামি দ্রব্যের ক্ষেত্রে কেন একই হারে সংরক্ষন করে না? এই তত্ত্বটি এখন অর্থনীতির   অসংখ্য ফলিত গবেষণার ভিত্তি হিসেবে কাজ করে।

র‌্যয়াল সুইডিস একাঢেমি অব সায়েন্স ঘোষণায় বলেন-“তাঁর কাজ অর্থনীতি ও অর্থিক ব্যবস্থায় জ্ঞানীয় মনোবিজ্ঞানের অর্ন্তদৃষ্টি স্বকীয় মানুষের প্রেরণার মধ্যে ব্যবহার করে(Using insights from cognitive psychology into intrinsic human motivation) অর্থনৈতিক তত্ত্বকে সমৃদ্ধ করতে নতুন প্রজন্মের গবেষকদেরকে অনুপ্রাণিত করবে।

সে প্রমাণ পাওয়া যায় ক্যানম্যান এবং টিভারস্কি’র অতি মূল্যবান পত্র “Prospect theory: an analysis of decision under risk,” দ্বারা, যেটি তর্কসাপেক্ষ সবচেয়ে মর্যাদাপূর্ণ অর্থনৈতিক জার্নাল ‘Econometrica’এ প্রকাশিত সমস্ত আর্টিকেলের মধ্যে সব্বোর্চ উদ্ধৃতকরণ হিসেবে প্রশংসিত।

ক্যানম্যান এবং টিভারস্কি’র নতুন ক্ষেত্রে পদচারণার কোনো পরিকল্পনা ছিল না-তিনি দাবি করেন, তাদের এই পদচারণা আচরণগত অর্থনীতি যা “সম্পূর্ণরূপে আকস্মিক”-কিন্তু Econometrica পত্রের পর, তারা নিজেদের উদ্ভাবনী অর্থনীতিবিদদের একটি বৃত্তে আবিষ্কার করলেন,যেখানে রিচার্ড থালের, পিএইচডি,যিনি বর্তমানে শিকাগো ইউনিভার্সিটিতে একজন নির্বাহী আচরণগত অর্থনীতিবিদ হিসেবে কাজ করছেন।

“আমরা আনন্দিত যে, আমাদেরই একজন নোবেল প্রাইজ জিতেছিলেন-এটা শুধু এজন্যই নয় যে,তিনি এটারই পাবার যোগ্য, বরং বিশ্বকে জানান দেওয়ার জন্য “মনোনিজ্ঞান  একটি বিজ্ঞান” “- নির্বাহী পরিচালক এপিএ।

ক্যানম্যান তার পুরস্কারটি ভাগাভাগি করে নেন পরীক্ষামূলক অর্থনীতিবিদ ভারনন এল স্মিথ,পিএইচডি; পুরস্কারটির মূল্য ছিল ১ মিলিয়ন ডলার।

মূল প্রবন্ধ 

Saddam-Psychologistঅনুবাদকঃ সাদ্দাম হোসেন, মনোবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

Please follow and like us:
Download PDF

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here